Thursday, May 11, 2006

ওরে তোরা মানুষ হ

ছোটবেলায় দিদির মুখে একটা গান শুনতাম - দিদি তখন বি ই কলেজে পড়ে - "বার বার হেরে গিয়ে শিক্ষা হল না..." - সুরটা সেই হেমন্ত মুখার্জীর বিখ্যাত হিন্দি গান "বেকরার করকে হমে ইঁউ না যাইয়ে..." অনুকরণে - কলেজ প্যারডি - তখন বি ই কলেজে এস এফ আই জিততো, আর ছাত্র পরিষদ আবোল তাবোল বকতো। ক'দিন ধরে এই গানটা খুব মনে পড়ছে...পশ্চিমবঙ্গে ইলেকশনের সময় থেকেই।

আজ রেজাল্ট বেরলো, আশা অনুযায়ী বামফ্রন্টের বিরাট জয়...শুধু দেখার "তাঁরা" কি বলেন। "তাঁরা" মানে ওই যাঁরা এতদিন বলে আসতেন নানারকম রিগিং-এর কথা - ক্লাসিকাল রিগিং, বৈজ্ঞানিক রিগিং - আরো কত কিছু।

এবার কি "ই-রিগিং"? বা "ভার্চুয়াল রিগিং"? একটা বিখ্যাত কাগজ আছে যারা "ভগবান ছাড়া আর কাউকে ভয় করে না"!!! সেখানে হয়তো এই তত্ত্বই দেওয়া হবে - এই যে এত ইনফরমেশন টেকনোলজি কলেজ হয়েছে, সব ছাত্র-ছাত্রীরা হল সিপিএম-এর ক্যাডার - ওরা ভাইরাস/ওয়ার্ম পাঠিয়ে সব ভোটিং মেশিনগুলোকে "রিগ" করেছে - বা ই-ভোট দিয়েছেঃ-) হয়তো এবার এঁরা বলবেন "রাষ্ট্রপতি শাসন নয়, রাষ্ট্রপুঞ্জের সিকিউরিটি কাউন্সিলে প্রস্তাব নিতে হবে, আর রাষ্ট্রপুঞ্জের শান্তিরক্ষক বাহিনী এনে ভোট করতে হবে" - নইলে এঁরা ওই লেভেলেই থেকে যাবেন, যেখানে আজ আছেন...

ওরে তোরা আগে মানুষ হ।

No comments: